আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এআই কি এবং কিভাবে কাজ করে?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এআই কি এবং কিভাবে কাজ করে? অনেকের মনে একই প্রশ্ন। আজ আমরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এআই কি, এআই কিভাবে কাজ করে, এআই থেকে আমরা কি কি ধরনের সুবিধা নিতে পারি, উপকারিতা, অপকারিতা সহ সকল বিষয়ে এই একটা পোষ্ট এর মধ্যে আলোচনা করবো। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এর বিপরীতে একটি সাধারণ কম্পিউটার প্রোগ্রাম নির্দিষ্ট নির্দেশনামালা অনুসরণ করে, যা এর প্রোগ্রামার দ্বারা প্রদত্ত হয়েছে। কিন্তু AI প্রোগ্রাম নিজের নিজস্ব সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা রাখে। এটি একটি প্রক্রিয়া বা একটি সমস্যা সমাধানের জন্য বিভিন্ন পদ্ধতি পর্যালোচনা করে এবং সেরা পদ্ধতি বেছে নেয়। এক কথায় বলতে গেলে মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে।

 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এআই শাখা

 

  1. মেশিন লার্নিং (Machine Learning): এটি হলো AI এর একটি উপ-শাখা যা কম্পিউটার প্রোগ্রামগুলির ক্ষমতা বাড়ায় তাদেরকে নিজেদের নিজস্ব শেখা প্রক্রিয়ার মাধ্যমে। এটি মূলত বিভিন্ন প্রকার ডাটা থেকে শিখে এবং সেই ডাটার উপর ভিত্তি করে সিদ্ধান্ত গ্রহণ করে।
  2. নিউরাল নেটওয়ার্ক (Neural Networks): মানব মস্তিষ্কের কাজ করার উপায় অনুকরণ করে এই নেটওয়ার্কগুলি তৈরি করা হয়েছে। এগুলি বিশেষ ধরণের মেশিন লার্নিং মডেল যা বিভিন্ন ইনপুট থেকে তথ্য শিখতে এবং সেগুলির উপর ভিত্তি করে আউটপুট উৎপন্ন করে।
  3. ডিপ লার্নিং (Deep Learning): এটি হলো মেশিন লার্নিং এর একটি উপ-শাখা যা নিউরাল নেটওয়ার্কের বিভিন্ন স্তরের মধ্যে জটিল সম্পর্ক শিখতে ব্যবহার করা হয়। ডিপ লার্নিং মডেলগুলি প্রচুর পরিমাণে ডাটা ব্যবহার করে এবং এই ডাটার উপর ভিত্তি করে সিদ্ধান্ত গ্রহণ করে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি আমাদের জীবনের বিভিন্ন দিকে ব্যবহার হচ্ছে। উদাহরণস্বরূপঃ গ্রাহক সেবা বিভাগে, চ্যাটবটগুলি গ্রাহকের জিজ্ঞাসাবাদ উত্তর দেয়; স্বাস্থ্য সেবা সেক্টরে, AI ডায়াগনস্টিক টুলগুলি রোগ চিহ্নিত করতে সাহায্য করে; এবং ব্যবসায় পরিচালনায়, AI বিশ্লেষণ করে এবং কার্যক্রমের প্রতিক্রিয়া নির্ধারণে সহায়তা করে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) উপকারিতা

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এর অনেকগুলি উপকারিতা রয়েছে যা আমাদের জীবনের বিভিন্ন সেক্টরে কাজ করে। এখানে কিছু উদাহরণ দেওয়া হল:

  1. স্বাস্থ্য সেবা: AI টুলগুলি ডায়াগনস্টিক প্রক্রিয়াগুলিতে সাহায্য করতে পারে, যেমন মেডিকেল চিত্রাণ বিশ্লেষণ, স্বাস্থ্য তথ্য বিশ্লেষণ এবং রোগ প্রেডিকশন। এটি যুক্ত করা হয়েছে ড্রাগ আবিষ্কার, টেলিমেডিসিন, ব্যক্তিগত স্বাস্থ্য কেয়ার এবং জ্যনেটিক প্রোগ্রামিং এর মতো বিভিন্ন অন্যান্য এপ্লিকেশনের সাথে।
  2. প্রযুক্তি: AI ব্যবহার করে মেশিনগুলি এবং উপাত্তগুলি স্বয়ংক্রিয়ভাবে সম্পাদন এবং পরিচালনা করা যেতে পারে। এটি সফটওয়্যার টেস্টিং, বাগ সনাক্তকরণ, নেটওয়ার্ক পরিচালনা, এবং ডাটা বিশ্লেষণে ব্যবহৃত হয়।
  3. শিক্ষা: AI সহায়তা পাঠ্যক্রম নির্ধারণে, পাঠ্যপুস্তকের সরঞ্জাম নির্মাণে, শিক্ষার্থীদের সাহায্য করার জন্য চ্যাটবট বা ব্যক্তিগত শিক্ষক হিসেবে ব্যবহার করা হয়।
  4. গ্রাহক সেবা: AI গ্রাহক সেবা উন্নয়নে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। চ্যাটবট এবং ভাষা প্রসেসিং সিস্টেম গ্রাহকের প্রশ্নের উত্তর দিতে, অর্ডার প্রসেসিং, এবং সেবা নিয়ন্ত্রণ করে।
  5. যাতায়াত এবং পরিবহন: স্বয়ংক্রিয় চালিত গাড়ি এবং ড্রোন মানচিত্রাণ, নিরাপত্তা, এবং যাতায়াত পরিচালনায় AI ব্যবহার করে।
  6. ব্যবসায়িক উপকারিতা: ব্যবসায়ে, AI ব্যবহার করে ডাটা বিশ্লেষণ, স্বচালনা এবং সিদ্ধান্ত নির্ণয়ের জন্য। এটি সাহায্য করতে পারে স্বচালনা এবং প্রতিস্পর্ধা পরিবেশে প্রতিষ্ঠানগুলির কাজে।

এই উদাহরণগুলি এআই প্রযুক্তির প্রভাব এবং প্রাসঙ্গিকতার কিছু নমুনা হলেও, AI ব্যবহারের ক্ষেত্রগুলি আরও বৃহত্তর এবং বিস্তৃত।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) অপকারিতা

(AI) এর বহু উপকারিতা যদিও আছে, তার অপকারিতা ও নেতিবাচক পার্থক্যগুলো নিম্নরূপ:

  1. চাকরির হ্রাস: AI ব্যবহারের প্রধান অপকারিতা হ’ল চাকরির হ্রাস। যখন এই প্রযুক্তিটি মানুষের কাজ স্বয়ংক্রিয়ভাবে করতে পারে, তখন অনেক চাকরির পদে মানুষ প্রয়োজন পড়ে না।
  2. ডাটা সুরক্ষা ও গোপনীয়তা: AI প্রযুক্তি ব্যবহার করে ডাটা সংগ্রহ করা হয়, যা গোপনীয়তা ও ডাটা সুরক্ষা বিষয়ে প্রশ্ন তুলে দিতে পারে।
  3. এক্সিস্টেনশিয়াল ঝুঁকি: কিছু বিজ্ঞানী এবং চিন্তাবিদ মনে করেন যে অনেক উন্নত AI মানব বিনাশের ঝুঁকি তৈরি করতে পারে, যদি মানবজাতির কাছ থেকে নিয়ন্ত্রণ সরিয়ে নিতে পারে।
  4. বিকেন্দ্রীভূত ক্ষমতা: AI প্রযুক্তির অধিকাংশ ব্যবহার বর্তমানে কিছু বৃহৎ কোম্পানি এবং সরকারের কাছে মোতায়েন হয়েছে, যা ক্ষমতা এবং তথ্য বিকেন্দ্রীভূত করে।
  5. মানবতাবিরোধী পরিণাম: AI সিস্টেমগুলি যদি মানবতাবিরোধী নির্দেশ দেয়, তবে এর ফলাফল ক্ষতিকর হতে পারে। যেমন, মিলিটারি ড্রোন নষ্ট করার কাজে ব্যবহৃত হলে, বা AI সিস্টেম যদি ভুল চিকিৎসা সিদ্ধান্ত গ্রহণ করে, তবে এর ফলাফল মানুষের জীবন ঝুঁকিতে পড়তে পারে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল এআই প্রযুক্তির যথাযথ ব্যবহার এবং নিয়ন্ত্রণ। AI এর অপকারিতাগুলি মোকাবেলা করার জন্য যথাযথ নীতি এবং প্রক্রিয়াগুলি প্রয়োজন। আশা করি দেশের সচেতন নাগরিকরা সতর্ক থাকবেন। ধন্যবাদ

সেরা ১০ টি এআই

সেরা দশটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি নির্দিষ্ট করা কিছুটা কঠিন কারণ এর অনেক বিভিন্ন ধরণের প্রয়োগ এবং প্রযুক্তি রয়েছে। তবে, এখানে কিছু বিশিষ্ট AI প্রযুক্তি এবং প্ল্যাটফর্ম সম্পর্কে বিবরণ দেওয়া হল:

  1. OpenAI GPT-3: এটি একটি ভাষা প্রেডিকশন মডেল যা মানুষের মত লেখা লিখতে পারে।
  2. Google DeepMind’s AlphaGo: এটি গেম খেলার জন্য AI যা Go নামক একটি জটিল গেমে মানুষ এর সাথে খেলে জিতেছে।
  3. IBM Watson: Watson বিশেষ করে তথ্য অনুসন্ধান, ক্যান্সার চিকিৎসা, এবং অন্যান্য ক্ষেত্রে কার্যকর হয়।
  4. Google’s BERT: এটি ভাষা বোঝার এবং প্রেডিক্ট করার জন্য একটি AI মডেল।
  5. Nvidia’s AI Platform: Nvidia একটি প্রধান গ্রাফিক্স প্রক্রিয়াকারী (GPU) উৎপাদনকারী এবং তার AI প্ল্যাটফর্ম ডিপ লার্নিং এবং অন্যান্য AI অ্যাপ্লিকেশন সমর্থন করে।
  6. Tesla Autopilot: Tesla’s Autopilot একটি AI প্রযুক্তি যা অটোমেটিক ড্রাইভিং সম্ভাব্য করে।
  7. Amazon Alexa: Alexa হলো একটি ভাষা সমাধান প্রযুক্তি, যা স্বর কমান্ডের মাধ্যমে কাজ সম্পাদন করে।
  8. Apple’s Siri: Siri একটি ডিজিটাল সহায়িকা যা কমান্ড সমাধান এবং ভাষা সম্পর্কীয় টাস্ক সম্পাদনে এআই ব্যবহার করে।
  9. Chatbots: বিভিন্ন কোম্পানি চ্যাটবট ব্যবহার করে ক্রেতা সেবা এবং সমর্থন সরবরাহ করে। এর মধ্যে Facebook Messenger চ্যাটবট, Slack বট রয়েছে।
  10. Facial Recognition Systems: AI মুখাবয়ব চিনতে ব্যবহৃত হয়। এর উদাহরণ হিসাবে Apple’s Face ID, Google’s FaceNet বিবেচনা করা যেতে পারে।

এগুলি সেরা হিসেবে গণ্য করা হয়েছে কারণ এগুলি নিজেদের প্রযুক্তিতে অগ্রগামী এবং অনেক স্থানে উদ্বিগ্ন প্রভাব ফেলেছেন। তবে, AI প্রযুক্তির উপরের তালিকা সর্বদা পরিবর্তিত হয় কারণ নতুন প্রযুক্তিগুলি উন্নতি করে এবং পুরনো প্রযুক্তিগুলি উন্নত হয়।

সম্পূর্ণ আটিকেল পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। abuhuraya.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *