আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আশা করি সৃষ্টিকর্তার অশেষ রহমতে সুস্থ, সুন্দর ও ভালো আছেন। 

কে, কেন, কিভাবে? 

 

আমার সম্পর্কে

বাংলা ভাষায় জবস এডুকেশনাল কন্টেন্ট, বিশেষ করে সকল সরকারি চাকরির সার্কুলার সবার আগে পাওয়া এবং প্রত্যেক সপ্তাহে অনুষ্ঠিত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাংক সহ সকল প্রতিষ্ঠান এর চাকরির পরীক্ষার প্রশ্নের সমাধান পাওয়া খুব কঠিন একটা বিষয় ছিল। যেটুকু কিছু কন্টেন্ট এদিক ওদিকে আছে, সেগুলোর বেশিরভাগই ছড়ানো ছিটানো অবস্থায়। গোছানো, অর্গানাইজড ভাবে, ছোট কিন্তু ডিটেইল তথ্য পাওয়া অনেক অনেক কঠিন ছিল। আমার ফ্রিল্যান্সিং এর হাতেখড়ি বড় ভাই এর হাত ধরে। প্রথমদিকে বড় ভাই এর ওয়েবসাইটে জবস এডুকেশন এবং ইনফরমেশন রিলেটেড ব্লগে এসইও এবং কনটেন্ট লেখার কাজ করতাম। আমরাই বাংলাদেশে প্রথম দিকে জবস এডুকেশন সেক্টর নিয়ে কাজ করতাম যখন হাতে গোনা দু-চারটা ওয়েবসাইট এই ক্যাটাগরিতে ছিল।

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার

ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের প্রথম দিকে বিভিন্ন মার্কেটপ্লেস যেমনঃ আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ডটকম, ফাইবার, এসইওক্লিকার ডটকম সহ আরো কয়েকটা মার্কেটপ্লেস এ কাজ করতাম। এরপরে একটা সময় ডোমেইন হোস্টিং নিয়ে অনেক আগ্রহ জন্ম নিয়েছিল। এই আগ্রহ থেকে ব্যাপক রিসার্চ করতাম। তখন বাংলাদেশে কয়েকটা ডোমেইন হোস্টিং কোম্পানি খুব ভালো করতেছিল। মোটামুটি তাদের স্ট্যাটিজি অনুসরণ করে লেভান্ট ওয়েবহোস্ট, আইটি এক্সপার্ট হোস্ট দুইটি ভিন্ন ভিন্ন নামে দুই বছর সফলভাবে ব্যবসা করেছি।  করোনার সময় এসে ওয়েবসাইট থেকে ইনকাম এর চাইতে খরচ বেশি হওয়া শুরু হলো। তারপর আস্তে আস্তে দুইটা ওয়েবসাইট বন্ধ করে দিতে বাধ্য হই। 

আমি বেশিরভাগ সময় ফোকাস করতাম মার্কেটপ্লেসে কাজ না করে নিজের কোন নিস সাইট এবং আইর্টি সেক্টরের নিজের কোন ব্যবসা দাঁড় করানো।

এই সুবাদে গত কয়েক বছরে আমি যে স্কিল গুলো অর্জন করেছি। 

  • ওয়ার্ডপ্রেস
  • এসইও
  • এলিমেন্টর
  • ই-কমার্স
  • শপিফাই
  • নিস সাইট
  • ভিডিও এডিটিং
  • কনটেন্ট রাইটিং

চলছে…এই যাত্রা শেষ হবার নয়। 

চলার পথের কিছু স্মৃতি...

জেদ্দা এয়ারপোর্ট
জেদ্দা এয়ারপোর্ট
ভোক্তা অধিদপ্তর অফিসের কাজের সময়
ভোক্তা অধিদপ্তর অফিসের কাজের সময়
দুবাই এয়ারপোর্টে
সোনার মদিনাতে
মক্কা শহরে
কাতার এয়ারপোর্ট
ঢাকা বই মেলা ২০২৩
২০২১ ঢাকা মিরপুর
জাতীয় চিড়িয়াখানা তে ২০২১
জাবালে নূর এর উপরে ২০২৩
মোহাম্মদপুর ২০২২
উমরাহ ২০২৩
বসুন্ধরা সিটি
বাবার সাথে, মসজিদে নববী মদিনা
হাতিরঝিল