১২ ডলারে আনলিমিটেড স্টোরেজ আনলিমিটেড ডাটাবেজ সাথে .COM ডোমেইন ফ্রি!

১২ ডলারে আনলিমিটেড স্টোরেজ আনলিমিটেড ডাটাবেজ সাথে .COM ডোমেইন ফ্রি! কি অবাক হচ্ছেন? অবাক হওয়ারই কথা। প্রথমে আমার নতুন ব্লগ সাইট আবু হুরাইয়া ডট কম এ আপনাকে স্বাগতম। আশা করি সৃষ্টিকর্তার অশেষ কৃপায় ভালো আছেন, সুস্থ আছেন? এই পোস্টে আমি বিস্তারিত লেখার চেষ্টা করব যে সকল বিষয় নিয়ে তা হলোঃ সর্বনিম্ন দামের মধ্যে আনলিমিটেড ডাটাবেজ, আনলিমিটেড স্টোরেজ সহ আনলিমিটেড সাবডোমেইন, ফ্রি প্রফেশনাল ইমেইল, প্রথম বছরের জন্য সম্পূর্ণ ফ্রিতে.com ডোমেইন সহ সুবিধা, অসুবিধা গুলো, উপকারিতা, অপকারিতা সহ সকল বিষয় নিয়ে আলোচনা করব ইনশাআল্লাহ।

 

১২ ডলারে আনলিমিটেড স্টোরেজ আনলিমিটেড ডাটাবেজ সাথে .COM ডোমেইন ফ্রি!

এখন আসি মূল আলোচনায়। নেমচিপ, গোড্যাডি, হোস্টিংগার, কসমোটাউন, স্পেসশিপ, পার্কবুন, টিএসওহোস্ট, আইওনোস সহ বড় বড় ডোমেইন হোস্টিং কোম্পানিগুলো মিলিয়ন মিলিয়ন ডোমেইন রেজিস্ট্রেশন এবং রিনিউ করে থাকে। এখানে উল্লেখ করা অনেক ডোমেইন হোস্টিং কোম্পানি আমরা চিনি অথবা নাম শুনেছি কারও কাছে। এই কোম্পানিগুলো বছরে প্রায় সারা বছর বিভিন্ন সময় উৎসব এবং আনন্দের দিনকে কেন্দ্র করে প্রমো অফার দিয়ে থাকেন।

 

এখন আমরা দেখব কিভাবে অল্প দামে ভালো ডোমেইন হোস্টিং সার্ভিস পাওয়া যায়। তার আগে ডোমেইন এবং হোস্টিং কি সংক্ষেপে আলোচনা করে নেই।

ডোমেইন কি ?

ডোমেইন (Domain) হলো ইন্টারনেটের এক বিশেষ স্থান যা প্রশাসনের জন্য একজন বা একটি প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে থাকে। এটি ইন্টারনেট প্রতিষ্ঠান (ICANN) এর নির্দেশাবলী মোতাবেক রেজিস্ট্রি করা হয়। একটি ডোমেইন নাম সাধারণতঃ একটি ওয়েবসাইটের URL এর অংশ হিসেবে ব্যবহার করা হয় এবং এটি ইমেইল ঠিকানার হিসাবেও ব্যবহার করা হয়। ডোমেইন নাম সাধারণত একটি বা একাধিক “ডট” দ্বারা পৃথক করা পর্বসমূহের মাধ্যমে ধার্য করা হয়।

ডোমেইনের মূলত তিন প্রকার রয়েছে:

  1. টপ লেভেল ডোমেইন (TLD): এই ধরণের ডোমেইন নাম সবচেয়ে উচ্চ স্তরের ডোমেইন। যেমন: .com, .net, .org, .edu, .gov ইত্যাদি।
  2. কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন (ccTLD): এই ধরণের ডোমেইন নাম কোন নির্দিষ্ট দেশের জন্য সংরক্ষিত থাকে। যেমন: .us (ইউনাইটেড স্টেটসের জন্য), .uk (ইউনাইটেড কিংডমের জন্য), .bd (বাংলাদেশের জন্য) ইত্যাদি।
  3. সাবডোমেইন: এই ধরণের ডোমেইন নাম একটি প্রাথমিক ডোমেইন নামের অধীনে রয়েছে। সাবডোমেইন একটি মূল ডোমেইনের অংশ হিসেবে ব্যবহার করা হয় যখন একটি বিশেষ ওয়েবসাইটের বিভিন্ন খণ্ড আলাদা করা দরকার হয়। যেমন: mail.example.com অথবা blog.example.com এখানে mail এবং blog হলো সাবডোমেইন।

হোস্টিং কি ?

ওয়েব হোস্টিং একটি সেবা যা ব্যবহারকারীদের ওয়েবসাইটগুলিকে ইন্টারনেটে প্রকাশ করার অনুমতি দেয়। এই সেবা প্রদানকারী কোম্পানিগুলি (ওয়েব হোস্ট) ক্লায়েন্টের ওয়েবসাইটের সমস্ত ডাটা তাদের সার্ভারে সংরক্ষণ করে, যা পরবর্তীতে ব্যবহারকারীদের ওয়েবসাইট দেখতে এবং অ্যাক্সেস করতে সহায়তা করে।

ওয়েব হোস্টিং সেবাগুলি বিভিন্ন ধরণের হতে পারে, যা নির্ভর করে ওয়েবসাইটের প্রয়োজনীয়তায় এবং ক্লায়েন্টের বাজেটে। একটি সার্ভারের সংস্থান, স্পিড, স্টোরেজ পরিমাণ, সুরক্ষা এবং অন্যান্য অতিরিক্ত সুবিধাগুলি হোস্টিং প্যাকেজের মূল্য নির্ধারণ করতে পারে।

হোস্টিং সাধারণত নিম্নলিখিত চার ধরনের হয়:

  1. শেয়ারড হোস্টিং: একাধিক ওয়েবসাইট একই সার্ভার শেয়ার করে।
  2. ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (VPS) হোস্টিং: একটি সার্ভার ভার্চুয়াল ‘বিভাগগুলিতে’ বিভক্ত হয় প্রতিটি ওয়েবসাইটের জন্য।
  3. ডেডিকেটেড হোস্টিং: একটি সার্ভার সম্পূর্ণ ভাড়া দেওয়া হয় একটি ওয়েবসাইটের জন্য।
  4. ক্লাউড হোস্টিং: সার্ভার সম্পদগুলি একটি ক্লাউড নেটওয়ার্কের মধ্যে ছড়িয়ে পড়ে।

আনলিমিটেড স্টোরেজ আনলিমিটেড ডাটাবেজ সাথে .COM ডোমেইন ফ্রি!

আমি ব্যক্তিগতভাবে এই কোম্পানিকে তিন বছর হলো জানি। আমি সবসময় চেষ্টা করতাম সর্বনিম্ন দামের মধ্যে ডোমেইন কেনা এবং এই ডোমেইন গুলো অল্প দামের মধ্যে সবচাইতে ভালো হোস্টিং এ লাইভ করা। পর্যাপ্ত পরিমাণ সময় দেওয়ার পর এইটা ছাড়াও বিভিন্ন দামের বিভিন্ন ওয়েবসাইটের অফার আমি খুঁজে পাই। যেগুলো নিয়ে দীর্ঘদিন ধরে রিসার্চ করতে থাকি।

তিন বছর আগের কথা। তখন আরো অনেক দাম কম ছিল। গত বছরেও ১০০ জিবি হোস্টিং সাথে ডট কম ডোমেইন ফ্রি কিনেছি মাত্র ৬ ডলারে। দীর্ঘ চার বছর পর দেখলাম তারা একটু মূল্য বাড়িয়েছে। যতটুকু বাড়িয়েছে তার পরেও আমি মনে করি নতুনরা সহ আমাদের অনেকের হাতের নাগালে আছে। কিভাবে আপনি হোস্টিংটি কিনবেন এবং ব্যবহার করবেন এই নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

কোম্পানির নামঃ IONOS 

লোকেশনঃ Pennsylvania, United States

১২ ডলারে আনলিমিটেড স্টোরেজ আনলিমিটেড ডাটাবেজ সাথে .COM ডোমেইন সহ আরও যা যা পাচ্ছেন…

  1. .COM ডোমেইন
  2. আনলিমিটেড স্টোরেজ
  3. আনলিমিটেড ডাটাবেজ
  4. আনলিমিটেড ওয়েবসাইট অ্যাড করার সুযোগ।
  5. বিনামূল্যে ২৪ ঘন্টা, সাত দিন সাপোর্ট
  6. দৈনিক ব্যাকআপ এবং পুনরুদ্ধার
  7. বিনামূল্যে প্রফেশনাল ইমেল
  8. Enhanced CPU & MEM resources
  9. বিনামূল্যে ওয়াইল্ডকার্ড SSL শংসাপত্র

Cheap Web Hosting Plans

কিভাবে আপনি এই অফারটি কিনবেন। সে ক্ষেত্রে প্রথমে আপনাকে IONOS ওয়েবসাইটের ভিজিট করতে হবে। তারপর আপনি উপরের ছবির মত এই প্লানটি পাবেন। কন্টিনিউ তে ক্লিক করলে ডোমেইন এর নাম সার্চ করার অপশন আসবে। আপনার পছন্দের ডোমেইনটি অ্যাড করে নিন। তারপর পেমেন্ট অপশনে যান। ডোমেইন এর নিচে দুই বছর সিলেক্ট করা থাকবে অটোমেটিক, আপনি চেঞ্জ করে এক বছর করে ফেলুন।

আনলিমিটেড স্টোরেজ আনলিমিটেড ডাটাবেজ সাথে .COM ডোমেইন ফ্রি

পেমেন্ট করার পর আপনার ইমেইলে বিস্তারিত ইনফরমেশন চলে যাবে। এখন IONOS সুবিধা এবং অসুবিধা গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

IONOS এর সুবিধা

আইওনোস হলো একটি জনপ্রিয় ওয়েব হোস্টিং এবং ডোমেইন রেজিস্ট্রেশন প্রদানকারী, যা ব্যবহারকারীদের একটি বিস্তৃত সেবা সমন্বয় প্রদান করে। সেটির কিছু প্রধান সুবিধা হলো:

  1. সল্প মূল্যঃ প্রথম এবং প্রধান তম সুবিধা হলো কম দামে ডোমেইন -হোস্টিং পাওয়া যায়।
  2. ওয়েব হোস্টিং: IONOS শেয়ারড, ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (VPS), ক্লাউড, এবং ডেডিকেটেড হোস্টিং সমাধান প্রদান করে।
  3. ডোমেইন রেজিস্ট্রেশন: IONOS এ আপনি নতুন ডোমেইন নাম ক্রয় করতে পারেন এবং বর্তমান ডোমেইনগুলি পরিচালনা করতে পারেন।
  4. ই-মেইল হোস্টিং: এটি প্রফেশনাল মানের ইমেইল হোস্টিং সমাধান প্রদান করে, যা ব্যবসায়িক সংস্থাগুলিকে তাদের ব্র্যান্ডের সাথে সংযুক্ত ইমেইল ঠিকানা প্রদানের সুবিধা দেয়।
  5. ওয়েবসাইট বিল্ডার: IONOS একটি সহজে ব্যবহারযোগ্য ড্রাগ-এবং-ড্রপ ওয়েবসাইট বিল্ডার সরবরাহ করে।
  6. SSL সার্টিফিকেট: IONOS ওয়েবসাইটগুলির জন্য SSL সার্টিফিকেট প্রদান করে, যা ব্যবহারকারীর ডাটাকে সুরক্ষিত করে।
  7. 24/7 সাপোর্ট: গ্রাহকদের সহায়তা প্রদানের জন্য একটি 24/7 কাস্টমার সাপোর্ট টিম রয়েছে।

IONOS এর অসুবিধা

আইওনোস এর সাথে সম্পর্কিত কিছু সাধারণ অসুবিধা নিম্নরূপ হতে পারে:

  1. মূল্য বৃদ্ধি: IONOS এর মূল্য পরিকল্পনাগুলি প্রথম বছরে অসাধারণভাবে সস্তা হতে পারে, কিন্তু পরবর্তী বছরগুলিতে মূল্য বৃদ্ধি পাওয়া যায়। এর মানে হলো, আপনি যদি দীর্ঘমেয়াদী সম্পর্ক পরিবেশনা করেন, তবে আপনার খরচ বাড়াতে পারে।
  2. কাস্টমার সাপোর্ট: কিছু গ্রাহক রিপোর্ট করেছেন যে IONOS এর কাস্টমার সাপোর্ট দ্রুত এবং সহায়ক নয়। তবে, এটি অনেকগুলি হোস্টিং প্রদানকারীর ক্ষেত্রে সাধারণ একটি সমস্যা হতে পারে।
  3. সীমাবদ্ধ স্টোরেজ: কিছু পরিকল্পনায়, IONOS এর সার্ভার স্টোরেজ সীমাবদ্ধ হতে পারে, যা মানে হলো আপনি যদি একটি ডাটা-ভারী ওয়েবসাইট চালানোর পরিকল্পনা করেন, তবে এটি আপনার জন্য একটি সমস্যা হতে পারে।

মনে রাখবেন যে এই অসুবিধাগুলি ব্যক্তিগত অভিজ্ঞতার উপর নির্ভর করে, এবং সমস্ত গ্রাহক একই জিনিসটি অভিজ্ঞতা করবে না। সেবার মান, সাপোর্ট, এবং অসুবিধাগুলি সব সময় পরিবর্তন হতে পারে।

আমি বিশেষ করে যে সমস্যা ফেস করেছি

আমি একটা সমস্যা ফেস করেছি সেটা আপনাদের সাথে শেয়ার করি। অবশ্যই অটো রিনিউ অপশন অফ করে রাখবেন। অন করে রাখার ফলে প্রথম বছরে আমার কিছু লস হয়েছে। তারপরেও সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া প্রত্যেকটা ভুল থেকেই নতুন কিছু শেখা যায়। আমার এটা সমস্যা নাকি ভুল বলা চলে যাই হোক পরের বছরগুলোতে অনেক সেভ হয়েছে।

ট্রিকস

এখন ট্রিকস বলে দেই। এই ওয়েবসাইটে কেনাকাটা করার জন্য বিশেষ কোনো প্রমো বা কুপন কোড নেই। আপনাকে ভিন্ন একটা ইমেইল ব্যবহার করে ডোমেইন হোস্টিং কিনতে হবে এবং পরবর্তী বছরে অন্য একটা একাউন্টে শিফট করতে হবে। সে ক্ষেত্রে ডোমেইন টি আপনি ট্রান্সফার প্রোমো কোড দিয়ে তিন থেকে চার ডলারের মধ্যে ট্রান্সফার করতে পারবেন। এবং নতুন একটা ডোমেইন+হোস্টিং পাচ্ছেন পরবর্তী বছরের মাত্র ১২ ডলারে, সাথে ডোমেইন ফ্রি।

অনেকের কাছে নতুন বিষয়। বুঝতে অসুবিধা হলে কবির ভাষায় বলবো একবার না বুঝিলে পড়ো বারবার…

দুই থেকে তিন ডলার মধ্যে ডট কম ডোমেইন প্রোমো কোড, ট্রান্সফার প্রোমো কোড সহ আরো বিভিন্ন অফার নিয়ে নতুন কোন আর্টিকেলে আপনাদের সাথে দেখা হবে। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *